মেনু নির্বাচন করুন

বাঘা যতীন

বিপ্লবী এই বীর জন্মগ্রহণ করেন ১৮৭৯ সালের ৮ ডিসেম্বর । ভুলে যাওয়া বাঘা যতীনের জন্মদিনে প্রতিমুহূর্ত তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে।

ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামের মহানায়ক বাঘা যতীনের আসল নাম যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। তার জন্ম  জন্ম কুষ্টিয়ার কুমারখালীর কয়ায়। বাবার নাম উমেশচন্দ্র মুখোপাধ্যায় এবং মায়ের নাম শরৎশশী। খুব ছোটবেলায় যতীন তার বাবাকে হারায়। যতীনের মা বিধবা শরৎশশী দেবী ছিলেন স্বভাবকবি। স্বামীর স্বর্গারোহণ, শ্মশান, সংসার প্রভৃতি কাব্যগ্রন্থের রচয়িতা ছিলেন তিনি। ছোটবেলা থেকেই বাঘা যতীনকে সাহসী করে তোলার পেছনে তার মা শরৎশশীর ভূমিকা ছিল অপরিসীম।

বিখ্যাত বিপ্লবী এমএন রায় মন্তব্য করেছিলেন, আমি বাঘা যতীন ও লেনিন দুজনকেই দেখেছি। এ দুজনের মধ্যে বাঘা যতীনই শ্রেষ্ঠ। বিপ্লবী এমএন রায় তার এই মন্তব্যের মাধ্যমে মহামতি লেনিনকে ছোট করেননি, বরং বাঘা যতীন যে একজন বিশাল মাপের মানুষ সেটিই তার এই মন্তব্যের মাধ্যমে বোঝাতে চেয়েছেন।

১৯১৫ সালের ১০ সেপ্টেম্বর এই অকুতোভয় মহাবিপ্লবী বাঘা যতীন মারা যান। বাঘা যতীনের চেতনায় লালিত হয়ে  অসংখ্য বাঘা যতীনের জন্ম হয় এবং এক পর্যায়ে এই অসংখ্য বাঘা যতীনের আন্দোলনের মুখে ব্রিটিশরা এদেশ ছাড়তে বাধ্য হয়।

কিভাবে যাওয়া যায়:

কুমারখালী উপজেলা থেকে বাস বা সিএনজি, রিক্স, মোটর সাইকেল যোগে যাওয়া যায়।কুমারখালী উপজেলা থেকে প্রায় ৮ কিলোমিটার।


Share with :

Facebook Twitter